কলেজের পরিচিতি

    ন্যাশনাল কলেজ অব হোম ইকনমিক্স ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহের অন্যতম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয়ের অনুমোদিত গভর্নিং বডি কর্তৃক পরিচালিত। ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত এই কলেজে বর্তমানে প্রায় ২৫০০ জন ছাত্রী হোমইকনমিক্সের ৫টি বিষয়ে বি.এসসি(সম্মান) ও এম.এস কোর্সে অধ্যয়নরত রয়েছে এবং শিক্ষক রয়েছেন ৩৪ জন। কলেজের বর্তমান অধ্যক্ষ নূরুন নাহার বেগম ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন সিনেট সদস্য।

   লালমাটিয়ার সি ব্লকে সুপরিসর ও নিরাপদ পরিবেশে অবস্থিত কলেজের ১ম, ২য়, ৩য় ও ৪র্থ সহ সকল ব্যাচের ছাত্রীবৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ফাইনাল পরীক্ষায় অংশ গ্রহণ করে এবং আশাতীত ফলাফল করে উত্তীর্ণ হয়।"খাদ্য ও পুষ্টি বিজ্ঞান" বিভাগ থেকে সম্মিলিত মেধা তালিকায় ১ম,৩য়, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম স্থান সহ আরো অন্যান্য সমূহ ধরে রেখেছে এই কলেজের ছাত্রীরা। উল্লেক্ষ্য যে ২০০৪ সালে নাদিমা আক্তার বি.এসসি(অনার্স) পরীক্ষায় ১ম শ্রেণিতে ১ম স্থান লাভ করে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রধানমন্ত্রীর স্বর্ণপদকের জন্য মনোনীত হয়। সে ভারত সরকারের স্কলারশিপ নিয়ে উচ্চতর ডিগ্রীও লাভ করেছে। উল্লেখিত পরীক্ষাগুলোতে অন্যান্য বাকী সকল বিভাগের ছাত্রীরা সম্মিলিত মেধা তালিকায় ১ম শ্রণিতে ১ম, ৪র্থ,৬ষ্ঠ এবং ৮ম স্থান লাভ করে।

   উল্লেক্ষ্য অত্র কলেজের গর্ভনিং বডির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক মাহফুজা খানম ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সিন্ডিকেট সদস্য।